বাংলা নববর্ষ অনুচ্ছেদ

অনুচ্ছেদঃ নববর্ষ | বাংলা নববর্ষ | বাংলা নববর্ষ অনুচ্ছেদ

বাংলা নববর্ষ অনুচ্ছেদ

বাংলা নববর্ষ অনুচ্ছেদ

বাঙালি সংস্কৃতি ও বাঙালির অন্যতম একটি প্রাণের উৎসব হচ্ছে বাংলা নববর্ষ। অতীতের গ্লানি মুছে গিয়ে নতুন করে ও নতুন উদ্যমে বাঙালি শুরু করে নতুন বছর। পৃথিবীর যেখানে যেখানেই বাঙালি মানুষ আছে তারা সকলেই এক উৎসবমূখর পরিবেশে পালন করে এই উৎসবটি। বাঙলির ইতিহাস ও সংস্কৃতিকে ফুটিয়ে তোলে এই বাংলা নববর্ষ। সকালে পান্তা ভাত, ইলিশ মাছ ও শাক খাওয়া হয়। মেয়েরা শাড়ি ও ছেলেরা পাঞ্চাবি পরে বের হয় মঙ্গল শোভাযাত্রায়। এসময় খদ্দেরেরা দোকানের বছররের বাকী টাকা পরিশোধ করে ও দোকানীরা নতুন খাতা খোলে যাকে বলা হয় 'হালখাতা'। এ দিনটিকে কেন্দ্র করে আয়োজন করা হয় নৌকাবাইচ, হাডুডু, ষাঁড়ের লড়াই, মোরগের লড়াই ইত্যাদি। একে কেন্দ্র করে ক্ষুদ্রনৃগোষ্ঠীরা ৩ দিন ব্যাপী পালন করে একটি উৎসব, যাকে বলা হয় 'বৈসাবি'। মুঘল সম্রাট আকবর ১৫৫৬ খ্রিষ্টাব্দ ৯৯২ হিজরিতে চালু করেন বাংলা সাল। আর এই সনকে কেন্দ্র করেই বর্তমানে পালন করা হয় বাংলা নববর্ষ। তখনকার বাংলার নবাব এবং জমিদারেরা খাজনা আদায়কে লক্ষ্য করে চালু করেছিলেন ‘পুণ্যাহ’। তবে বর্তমানে জমিদারি প্রথা না থাকায় এটি লুপ্ত। বাংল নববর্ষ উপলক্ষে রমনার বটমূলে বাংলা একাডেমি কর্তৃক বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। তাছাড়া পুরো দেশ জুড়েই বাঙালিরা আয়োজন করে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান যা মানুষের মধ্যে সাম্প্রদায়িকতার মনোভাব দূর করে সকলের মধ্যে সৃষ্টি করে ভ্রাতৃত্ব। এ উপলক্ষে আয়োজন করা হয় বৈশাখি মেলার। গ্রাম-শহর দুইখানেই কমবেশি আয়োজন করা হয়ে থাকে বৈশাখি মেলার। বিকালের দিকে অত্যন্ত শান্ত ও মনোরোম পরিবেশে বৈশাখি মেলায় মুড়ি-মুড়কি, খেলনা ইত্যাদি বিক্রি করা হয়। সর্বোপরি, বাংলা নববর্ষের মাধ্যমে বাঙালির জাতিগত পরিচয় ফুটিয়ে তোলা হয়।

আরো পড়ুনঃ কৃষিকাজে বিজ্ঞান রচনা

বিঃদ্রঃ আশা করি, পাঠক বন্ধু আপনার উক্ত অনুচ্ছেদটি ভালো লেগেছে। উপরের লেখায় ভুল-ভ্রান্তি থাকলে অবশ্যই ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন ও কমেন্টে অবশ্যই কমেন্ট করে জানাবেন ইনশাআল্লাহ। সকলের ভালো ও সুস্বাস্থ্য কামনা করে বিদায় নিচ্ছি। আসসালামুয়ালাইকুম। নিজে নামাজ পড়ুন, অপরকে নামাজের দাওয়াত দিন। ভালো থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
4 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Anonymous
    Anonymous August 26, 2022 at 10:31 PM

    thanks 💖

  • Anonymous
    Anonymous March 31, 2023 at 9:56 PM

    এত কঠিন! 🙂🤬🤌🌼😀🤣🙄⚽🥵⚽💫🫠💫😰🙋‍♂️🙏🥱🙏😢🥹🥰🇦🇫❤️🥰🙏🇦🇫🫀🫀🫀🥰😡💫🫠😊😭💫❤️‍🔥🥷🙏🥹🖤❤️✅🫀🫀🇦🇫🥱🤎🌼🙄🥶🕋🤌⚽⚽🕋💫💫🕋💫💫💫💫💫💫💫💫💫🕋🕋🕋🕋

    • Anonymous
      Anonymous April 1, 2023 at 5:11 AM

      একটু তথ্যবহুল, এজন্য কঠিন মনে হচ্ছে। কিন্তু ভালো মার্কস পাওয়ার জন্য একটু পরিশ্রম করতেই হবে। পরবর্তীতে ইনশাআল্লাহ আরো সহজ করে অনুচ্ছেদগুলো লেখার চেষ্টা করবো। পাশে থাকবেন আশা করছি। ধন্যবাদ আপনার মতামতের জন্য।

  • Anonymous
    Anonymous May 1, 2023 at 1:48 PM

    Aita pore oneck valo laglo , aikhane oneck sundor kore Likha ache bujhte easy holo oneck

মন্তব্য করতে এখানে ক্লিক করুন
comment url